Celebrating Tajuddin Ahmad’s 89th birthday

Celebrating Tajuddin Ahmad’s 89th birthday
organized by
Tajuddin Ahmad Sriti Rokkha Committee

New generation has taken an initiative to preserve the memory and legacy of Bongo Taj Tajuddin Ahmad by celebrating his life and works. This committee, founded and convened by Shafiq Shohag had organized a discussion and duaa ( prayer) on the occasion of BongoTaj’s 89th birthday, July 23, 2014. Chittagong, Bangladesh.

Report of the event. Speakers reminisce Tajuddin Ahmad’s heroic role in Bangladesh Liberation war.

বঙ্গতাজ তাজউদ্দীন আহমদের ৮৯ তম জন্মবার্ষিকীতে বক্তারা,

মুক্তিযুদ্ধে তাজউদ্দীন আহমদের অবদান অতুলনীয়

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রথম প্রধানমন্ত্রী বঙ্গতাজ তাজউদ্দীন আহমদের ৮৯ তম জন্মবার্ষিকী উপলক্ষে ২৩ জুলাই তাজউদ্দীন আহমদ স্মৃতি রক্ষা পরিষদের উদ্যোগে আলোচনা সভা, দোয়া ও ইফতার মাহফিলের আয়োজন করা হয় । সভায় বক্তারা বলেন, মুক্তিযুদ্ধে তাজউদ্দীন আহমদের অবদান অতুলনীয় । তাজউদ্দীন আহমদ তাঁর দূরদর্শিতা ও সাংগঠনিক দক্ষতায় মুক্তিযুদ্ধে সফল নেতৃত্ব দিয়ে দেশ স্বাধীন করেছেন । অতঃপর যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশ পুনর্গঠনের মাধ্যমে সমৃদ্ধির পথে এগিয়ে নিতে সচেষ্ট ছিলেন । বক্তারা আরও বলেন, ২৫ মার্চ ভয়াল কালো রাতে পাকিস্তানী হানাদার বাহিনী ঝাঁপিয়ে পরে নিরীহ বাঙ্গালীর উপর । শেখ মুজিবর রহমান বন্দী হলেন । সমগ্র নিপীড়িত জাতি তখন অভিভাবকহীন হয়ে পরলে জাতিকে রক্ষার জন্য কাণ্ডারির দায়িত্ব নেন তাজউদ্দীন আহমদ । দীর্ঘ নয় মাস মুক্তিযুদ্ধের সফল নেতৃত্ব দিয়ে তিনি জাতিকে মুক্ত করলেন । কিন্তু জাতি এই মহান নেতাকে সঠিক মূল্যায়ন করতে পারে নি ।

তাজউদ্দীন আহমদ স্মৃতি রক্ষা পরিষদের আহ্বায়ক এম.শফিকুল ইসলাম সোহাগের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আবদুল বারেক ফাউন্ডেশনের প্রধান উপদেষ্টা বেগম সুফিয়া বারেক । তাজউদ্দীন আহমদের কর্মময় জীবনের বিভিন্ন দিক নিয়ে আলোচনায় অংশগ্রহণ করেন, সমাজসেবক মুহাম্মদ আফতাব হোসাইন, সংস্কৃতি ব্যক্তিত্ব ও চিকিৎসক ডাঃ তাপস শেখর, সমাজকর্মী মুহাম্মদ জসিম উদ্দিন, মুহাম্মদ সামসুল আলম, জুইনা আফসানা ও সানজিদা ইমু । আলোচকগণ তাজউদ্দীন আহমদের স্মৃতিকে অম্লান রাখার জন্য তরুণ প্রজন্মের উৎসাহ ও উদ্যোগকে সাধুবাদ জানিয়ে বলেন, স্বাধীনতার ৪৩ বছর পর এই মহান নেতার স্মৃতিকে অম্লান রাখার জন্য তরুণ প্রজন্মের উৎসাহ ও উদ্যোগ আমাদেরকে আশাবাদী করেছে । শেষে বিশেষ মুনাজাতের মাধ্যমে শহিদ তাজউদ্দীন আহমদের রুহের মাগফেরাত কামনা করা হয় ।

2

4

7

IMG_20140725_104922